Jibanananda Das

English      Bengali

Here you will find the Long Poem Eikhane surjer \ এইখানে সূর্যের of poet Jibanananda Das

এইখানে সূর্যের

এইখানে সূর্যের ততদুর উজ্জ্বলতা নেই।
মানুষ অনেক দিন পৃথিবীতে আছে
'মানুষের প্রয়াণের পথে অন্ধকার
ক্রমেই আলোর মতো হতে চায়'-
ওরা বলে , ওরা আজো এই কথা ভাবে ।
একদিন সৃষ্টি পরিধি ঘিরে কেমনে আশ্চর্য এক আভা
দেখা গিয়েছিলো; মাদালীন দেখেছিলো-আরো কেউ-কেউ;
অম্বাপালী সুজাতা ও সংঘমিত্রা পৃথিবীর লৌকিক সূর্যের 
আড়ালে আর-এক আলো দেখেছিলো ;
হয়তো তা লুপ্ত এক বর পৃথিবীর 
আলোকের নিজ গুণ 
অথবা তখনকার মানুষের চোখের ও হৃদয়ের দোষ ।

এই বিশ শতকে এখন 
মানুষের কাছে আলো আঁধারের আর-এক রকম মানেঃ 
যেখআনে সূর্যের আলো ও নক্ষত্র বা প্রদীপের ব্যবহার নেই 
সেইখানে অন্ধকার '
যেখআনে চিন্তার ধারা রীতিহীন-শব্দের প্রয়োগ অসংগত-
প্রাণের আবেগে ঢের শতকের আপ্রাণ চেষ্টায় 
যেখানে সহিষ্ঞু স্থির মানুষের সাধনার ফলে 
বিপ্লবিনী নদীর বাঁধের মতো হ'য়ে-তবু কোনো একদিন 
কেন যেন জলের গর্জনে আলুলায়িত হয়েছে 
সেখানে (ওদের মতে) আলো নেই 
অথবা নিজের নিজ প্রতিহত ক'রে ফেলে আলো 
সেইখআনে অন্ধকার ।

মনীষীরা এ-রকম ভাবে আজ শুদ্ধ চিন্তা করে,
সমাজের কল্যান চায়,
দিক নির্ণয় করে ।
অটুট বাঁধের মতো মনে হয় জ্ঞানীদের মন যেন-
টেনিসির দামোদর অথবা কোশীর 
তবুও আগুন জল বাতাসের প্লবনের মানে
সেতু ভেঙে নব সেতু প্রণয়ন; আজ তা আত্মস্থ সেতু জানে?
মাঝে মাঝে বাসুকির লিপ্ত মাথা টলে ,
ক্লান্ত হ'য়ে শান্তি পায় অপরুপ প্রলয়-কম্পনে 
পৃথিবীর বন্দিনীরা হেসে ওঠে 
রেলের লাইনের মতো পাতা জ্ঞানবিজ্ঞানের অন্তহীন কার্যকারিতায়
সুখ আছে সৃষ্টি নেই । অনেক প্রসাদ আছে,প্রেম নেই 

অনেক কল্যাণশীল নগর জাগছে ;
সেইখানে দিনে সূর্য নিজে; 
নিয়ন টিউব গ্যাস রাত্রির ;
উন্মুক্ত বন্দর সব নীল সমুদ্রের 
পারে-পারে মানুষ ও মেশিনের যৌথ শক্তিবলে 
নীলিমাকে আটকেছে ইদুরের কলে। 
সূর্য ভারত চীন মিশরের ক্যলডিয়ার আদিম ভোরের 
প্রাথমিক উজ্জ্বলতা হারিয়ে ফেলেছে?

দিন প্রায় শেষ হয়ে এলে শাদা ডানার ঝিলিকে
আলো ঠিকরিয়ে গেলে বুঝেছি সংবাদবাহী আশ্চর্য পায়রা 
উড়ে যায় সূর্যকে টুকরো ক'রে ফেলে
খণ্ড আলোর মতো সঞ্চারিত করেছে আবেগে
প্রকৃতিতে ; কোনো মানুষের বুকে; তারপর 
মানুষের সাধারন ভাবনার বাজেট-ইনকাম-ট্যাক্স প্রভৃতি বিষয় 
ঠেকে নিভে গেছে।

উৎসব হৃদয় মনে কাজ ক'রে গেছে একদিনঃ
সমুদ্রের নীল পথে মহেন্দ্র চলছে--
সমস্ত ভারত শিলালিপির উদ্যমে আনন্দে ভরে গেছে;
এ-রকম উৎসাহের দিন আজ তবুও তো নেই আর ?
আমাদের কাজ আজ ছক ছলা, কিছু দূর চিন্তার সাধুতা  
ততদুর শব্দযোজনার সতর্ক সংগতি নিয়ে; 
মাঝে মাঝে হৃদয়েরও খুচরো টুকরো ব্যবহারে ;
(শাদা কালো রং এসে বার-বার-কেবলই মিশেছে অন্ধকারে)
সে-হৃদয় মানুষের আধুনিক সভ্যতার পটভুমিকায় 
শচীর মতন এসে দাঁড়াচ্ছে ;
অথবা সে ইন্দ্রাণীকে ভেদ করে অহল্যার মতো;
সহস্র চোখ না যোনি এতদিন পরে আজ কলকাতায় ইন্দ্রের শরীরে ?

ইন্দ্রে আজ এরা-ওরা ;
ইন্দ্রের আসনে আজ বেটপকা অন্তত বসা যায় 
শুল্ক আয়কর-বেশি খুদ অল্পকে অস্পষ্টভাবে দিলে ।

আজো তবু অবিরাম প্রয়াণ চলছে মানুষের;
শব্দের অঙ্গার থেকে স্ফুলিঙ্গের মতো ভাষা জ্ঞান
জ্ঞানের নিরভচ্ছিন্ন শববাহনের শক্তি খুঁজে তবু প্রেম
পাওয়া যায় কিনা তার অক্লান্ত সন্ধানে?
মহাযুদ্ধ শেষ হ'য়ে গেল
আবার যুদ্ধের ছায়া; 
পটভূমি দ্রুত সরে গেলে রুঢ় দেয়ালের মুখোমুখি এসে
আবার সূর্যের যেই প্রাণ উজ্জ্বলতা
চীন কুরুবর্ষে গ্রীসে বেথলেহমে হারিয়ে ফেলেছি-
তাকে শিশুসরলতা মূর্খের আরাধ্য স্বর্গ ভেবে
সূর্যের মধ্যন্দিত বড়ো ভাস্বরতা 
এখনও পাইনি খুঁজে।
এখানের দিনের- জীবনের স্পষ্ট বড়ো আলো  নেই;
ধ্যানের সনির্বন্ধ অন্ধকার এখনো আসেনি।
চারিদিকে ভোরের কি বিকেলের কাকজ্যোৎস্না ছায়ার ভিতর 
আহত নগরীগুলো কোনো এক মৃত পৃথিবীর
ভেতরের চিহ্ন ব'লে মনে হয়ঃ তবু 
মৃত্য এক শেষ শান্ত পবিত্রতা;
আমাদের আজকের পৃথিবীর মানুষ নগরগুলো সে-রকম 
আন্তরিকভাবে মৃত নয়।

বাজারদরের চেয়ে বেশি কালো টাকা ঘুষ দিয়ে 
জীবনকে পাওয়া যাবে ভেবে
যেন কোনো জীবনের উৎস-অন্বেষনে তারা সকলে চলছে;
পরস্পরের থেকে দূরে থেকে; ছিন্ন হ'য়ে বিরোধিতা করেছে 
সকলের আগে নিজে-অথবা নিজের দেশ- নিজের নেশন 
সবের উপর সত্য মনে ক'রে;- জ্ঞান পাপে অস্পষ্ট আবেগে।

মানুষের সকল ঘটনা গল্প নিস্ফলতা সফলতা যদি হাইড্রোজেনে
পুড়ে ছাই হয়ে যায় তবে হয়ে যাক ; 
এ-রকম অপূর্ব অপ্রীতি চারিদিকে 
আমাদের রাক্তের ভেতরে অনুরণিত হচ্ছে। 

কোথাও সার্থকাম কেউ নয়;
আমাদের শতাব্দীর মানুষের ছোটো বড়ো সফলতা সব 
মুষ্টিমেয় মানুষের যার-যার নিজের জিনিস, 
কোতি মানুষের মাঝে সমীচীন সমতায় বিতরিত হবার তা নয়।
এইখানে মর্মে কীট র'য়ে গেছে মানুষের রীতির ভিতরে 
রীতির বিধান দাতা মানুষের শোকাবহ দোষে ।
প্রকৃতি আবিল কিছু, তবু মানুষের 
প্রয়োজন -মতো তাতে  নিরর্মলতা আছে 
আরো কিছু আছে তাতে; যেন মানুষের সব-রকম প্রর্থনা
মিটিয়ে বা না-মিটিয়ে বা না মিটিয়ে প্রকৃ্তি ঘাসের শীর্ষে একফোঁটা নিঃশব্দ শিশিরে
নিঃশব্দ শিশিরকণা-সব মুল্য বিকাশের তীরে।

পাখিদের ডানা-পালকের থেকে বিকেলের আলো 
নিভে গেলে রাত্রির নক্ষত্রেরা হৃদয়ের আচ্ছন্নতা নেড়ে 
বাতাসের মুক্ত প্রবাহের মতো; যেন কোনো ঘুমন্তের মনে
কথা কাজ চিন্তা স্বপ্ন অকুতোভয়তা
নিজের স্বদেশে এলো ।

চারিদিকে অবিরল নিমিত্তের ভাগীর মতন 
এই সব আকাশ নক্ষত্র নীর জল;
মানুষের দিনরাত্রি প্রণয়নে অহেতুক নির্দেশের মতো
র'য়ে গেছে শতাব্দীর আঁধারে আলোয় ।
কেউ তাকে না বলতে এ-পৃথিবী সকলের গভীর আলোয়
দেখা দেয়; কেউ তাকে না চাইতে তবু ইতিহাসে 
দুপুরের ঢেউ তার কেমন কর্কশ ক্রন্দনে কেঁপে ওঠে;
নিসর্গের কাছ থেকে স্বচ্ছ জল পেয়ে তবু নদী মানুষের
মূঢ় রক্তে ভরে যায়; সময় সন্দিগ্ধ হ'য়ে প্রশ্ন করে, ' নদী,
নির্ঝরের থেকে নেমে এসেছো কি? মানুষের হৃদয়ের থেকে?'
হৃদয়, হৃদয় তুমি !

Eikhane surjer

Eikhane surjer totodur unnolota nei.
Manush onek din prithibite ache.
Manusher proyoner pothe ondhokar
kromei aloor moto ho'te chay'-
ora bole, ora ajo ei kotha vabe.
ekdin sriti poridhi ghire kemon aschorjo ek ava
dekha giyechilo; madalin dekhechilo-aro keu-keu;
ombapali sujata o songomitta prithibir loukik surjer
arale ar-ek alo dekhechilo;
hoyto ta lupto ek boro prithibir
aloker nij guun,
othoba tokhonkar manusher chokher o ridoyer dosh.

Ei bish shotoke ekhon
manusher kache alo adharer r-ek rokom mane:
jekhane surjoer alo, nokkhottro ba prodipoer babohar nei.
Seikhane ondhokar;
Jekhane chintar dhara ritihin----shobder pryog osongoto----
praner abeg dher shotopker apran chestay
zekhane sohistu sthir manusher sadhonar fole
biplobini nodirs badher moto ho'ye---tob kono ekdin
keno jeno joler gorjone alulayit hoyeche
sekhane (oder mote) alo nei;
Othoba nijeke nije protihoto ko're fele alo seikhane ondhokar.

Monishira e-rokom vabe aj shuddho chinta kore,
somajer kollan chay,
din nirjoy kore.
Otut badher moto mone hoy ganider mon jeno---
tenisir domodor othoba koshir.
Tobuo agun jol bataser prboner mone
Setu venge nobo setu pronoyon; aj ta astashto setu jane?
Majhe majhe basukir lipoto matha tole,
Klanto ho'y shanti pay oporup proloy-kompone;
prithibir bondhinira hese uthe.....
railer lainer moto pata gaanbigganer ontohin karjokaritay
sukh ache, sristi nei. onek prosad ache, prem nei.

Onek okollanshil nogor jagche;
seikhane dine surjo nije;
niyon tube gash rattir;
unmukto bondhor sob nil sumudder pare-pare manush o meshiner joutho shoktibole
nilimake atkeche idurer kole.
surjo varot china mishorer kaldiyar adim vorer prathomik ujjolota hariye feleche?


din pray shes ho'ye ele sada danar jhilike alo thikriye gele bujhechi songbadbahiu aschorjo payra
ure zay surjoke tukro ko're fele;
khondo alor moto soncharit koreche abege
prkritite; kono-kono manusher buke; tapor 
manusher sadharono vabnar budget income-tax provriti bishoy
theke nive geche.

Utshob ridoy mone kaj ko're gese ekdin:
sumudder nil pothe mohendro coleche----
somosto varot shilapirir uddome anonde vo're gese;
e-rokom utsaher din aj tobuo nei ar?
amader kaj aj chok chola, kisur dur cintar
sadhuta totodur shobdhojolar sotokor songoni niye;
majhe-majhe hridoyero khucro tukro babohare;
(Sada kalo rong ese bar-bar kebli mishche ondhokare)
Se-ridoy manusher adhunik sovvotar potovumikay.
shocir moton ese daracche;
othoba se indranike ved kore oholar moto;
sohossro chokh na joni etodin pore aj kolkatay indrer shorire?


Indre aj ara-ora;
indrer asole aj betpoka ontto bosa jay
sulko aykor sudh-beshi khud olpoke osposto dile.

Ajho tobu abiram proyan colche mansuher;
shobder ongar theke fulinger moto vasa gan
ganer nirobiddhinno shobahoner shokti khuje tobuo prem
paoya zay kina or oklanto sondhane?
Mohajuddho shes ho'ye gele
abar juddher charaya;
Potovumi druto so're gele rur deyaler mukhomukhi ese
amar surjer jei pran ujjolota
cine kuruborse grise bethlehate hariye felechi----
take shishusorolota murkher oaroddho sorgo vebe
surjer moddhoninn boro oasorota
ekhono pai nai khuje.

ekhane diner-jiboner sposto boro alo nei;
dhaner sonibondho ondhokar ekhono ase nai.
charidike vorer ki bikeler kakjosna chayar vitore
ahoto nogorigulo kono ek mrito prithiibir
vetorer chinno bo'le mone hoy; tobu
mirtu ek shes pranto pobittrota;
amader ajker prithibir manush nogorgulo se-rokom antorikvabe mrito noy.

bajardorer cheye beshi alo taka ghush diye
jibonke paoya zabe vebe
je kono jiboner utsho-onneshone tara sokole coleche;
porosporer theke dure theke; chinno ho'ye; birodhita koreche
sokoler age nije---othoba nijer desh---nijer nation
sober upor sotto mone ko're; ---ganpape, osposto abege.

Manusher sokol ghotona golpo nisfolota sofolota zodi hidrojone
pure chai hoiya jay tobe hoye jak:
a-rokom opurbo opriti charidike
amader rokter vitore onuronit hocche.

kothao sathokam keu noy;
amader shotabdhir manusher choto boro sofolota sob

mustimeyo manusher jar-jar nijer jinish,
koti manusher majhe somichin somotay bitorit hobar ta noy.
Eikhane morme kit ro'ye geche manusher ritir vitore
ritir bidhan data manusher shokaboh doshe!
prokrit abil kichu, tobu manusher
pryojon-moto take nirmolta ache
aro kichu ache tate; jeno manusher sob-rokom prarthona
mitiye ba na-mitiye prkriti gaser sirshe ekfota ni:shobdho shirire
ni:shobdho shirirkoona-sob mullo binasher tire.

pakhider dana-poloker theke bikeler alo nive gele rattrir nokkhtrera hridoyer acchonota nere
bataser mukto prbajer moto; jeno kono ghumoter mane
kotha kaj cinta sopono akutovoyta
nijer sodeshe elo.

charidie obirokol nimitter vagir moton
ei sob akash nokhottor nir jol;
manusher dinrattri proyoner ohetul nirdesher moto
ro'ye geche shotabir adharate aloy.
keu take na bolte e-prithibite sokaler gobir aloy
dekh! dey; keu take na chaite tobu itihash
dupurer dheu tar kemon korkors krondone kepe uthe;
nirsoger kach theke soccho jol peye tobu nodi manusher ridoye theke?'
ridoy, ridoy tumi!