Jibanananda Das

English      Bengali

Here you will find the Long Poem 1946-47 \ ১৯৪৬-৪৭ of poet Jibanananda Das

১৯৪৬-৪৭

দিনের আলোয় ওই চারিদিকে মানুষের অস্পষ্ট ব্যস্ততা;
পথে-ঘাটে ট্রাক ট্রামলাইনে ফুটপাতে;
কোথাও পরের বাড়ি এখুনি নিলেম হবে--মনে হয়,
জলের মত দামে ।
সকলকে ফাঁকি দিয়ে সর্গে পৌছুবে
সকলের আগে সকলেই তাই।

অনেকেরই ঊধ্বশ্বাসে যেতে হয়, তবু 
নিলেমের ঘরবাড়ি আসবাব-অথবা যা নিলেমের নয় 
সে-সব জিনিস
বহুকে বঞ্চিত ক'রে দু-জন কি একজন কিনে নিতে পারে।
পৃথিবীতে সুদ খাটেঃ সকলের জন্য নয়।
অনির্বচনীয় হুন্ডি একজন দু-জনের হাতে।
পৃথিবীর এই সব উঁচু লোকদের দাবি এসে 
সবই নেয়,নারীকেও নিয়ে যায় ।
বাকি সব মানুষেরা অন্ধকারে হেমন্তের অবিরল পাতার মতন 
কোথাও নদীর পানে উড়ে যেতে চায়,
অথবা মাটির দিকে-পৃথিবীর কোনো পুনঃপ্রবাহের বীজের ভিতরে
মিশে গিয়ে। পৃথিবীতে ঢের জন্ম হ'য়ে গেছে জেনে, তবু
আবার সূর্যের গন্ধে ফিরে এসে ধুলো ঘাস কুসুমের অমৃতত্বে কবে
পরিচিত জল , আলো , আধো অধিকারিণীকে অধিকার ক'রে নিতে হবেঃ 
ভেবে তারা অন্ধকারে লীন হ'য়ে যায়।

লীন হ'য়ে গেলে তারা এখন তো- মৃত।
মৃতেরা এ পৃথিবীতে ফেরেনা কখনো ।
মৃতেরা কোথাও নেই; আছে?
কোনো-কোনো অঘ্রানের পথে পায়চারি-করা শান্ত মানুষের 
হৃদয়ের পথে ছাড়া মৃতেরা কোথাও নেই ব'লে মনে হয়,
তাহ'লে মৃত্যুর আগে আলো অন্ন আকাশ নারীকে
কিছুটা সুস্থিরভাবে পেলে ভালো হ'তো।

বাংলার লক্ষ গ্রাম নিরাশায় আলোহীনতার ডুবে নিস্তব্ধ নিস্তেল।
সূর্য অস্তে চলে গেলে কেমন সুকেশী অন্ধকার
খোঁপা বেঁধে নিতে আসে-কিন্তু কার হাতে?
আলুলায়িত হ'য়ে চেয়ে থাকে-কিন্তু কার তরে?
হাত নেই-কোথাও মানুষ নেই; বাংলার লক্ষ গ্রামরাত্রি একদিন
আলপনার, পটের ছবির মত সুহাস্যা, পটলচেরা চোখের মানুষী 
হ'তে পেরেছিলো প্রায়; নিভে গেছে সব।


এইখানে নবান্নের ঘ্রাণ ওরা সেদিনও পেয়েছে;
নতুন চালের রসে রৌদ্রে কতো কাক 
এ-পাড়ার বড়ো মেজো... ও-পাড়ার দুলে বোয়েদের 
ডাকশাঁখে  উড়ে এসে সুধা খেয়ে যেত;
এখন টু শব্দ নেই সব সেই সব কাকপাখিদেরও;
মানুষের হাড় খুলি মানুষের গণনার সংখ্যাধীন নয়;
সময়ের হাতে অন্তহীন।

ওখানে চাদের রাতে প্রান্তরে চাষার নাচ হ'তো
ধানের অদ্ভুত রস খেয়ে ফেলে মাঝি বাগদির 
ঈশ্বরী মেয়ের সাথে 
বিবাহের কিছু আগে-বিবাহের কিছু পরে-সন্তানের জন্মাবার আগে।
সে-সব সন্তান আজ এ-যুগের কুরাষ্ট্রের মূঢ় 
ক্লান্ত লোকসমাজের ভিড়ে চাপা প'ড়ে
মৃতপ্রায়; আজকের এই সব গ্রাম্য সন্ততির
প্রপিতামহের দল হেসে খেলে ভালোবেসে-অন্ধকার জমিদারের 
চিরস্থায়ী ব্যবস্থাকে চড়কের গাছে তুলে ঘুমায়ে গিয়েছে।
ওরা খুব বেশী ভালো ছিল না; তবুও 
আজকের মন্বন্তর দাঙ্গা দুঃখ নিরক্ষরতায়
অন্ধ শতছিন্ন গ্রাম্য প্রাণীদের চেয়ে 
পৃথক আর-এক স্পষ্ট জগতের অধিবাসী ছিল।

আজকে অস্পষ্ট সব?  ভালো ক'রে কথা ভাবা এখন কঠিন;
অন্ধকারে অর্ধসত্য সকলকে  জানিয়ে দেবার 
নিয়ম এখন আছে; তারপর একা অন্ধকারে
বাকি সত্য আঁচ ক'রে নেওয়ার রেওয়াজ 
র'য়ে গেছে; সকলেই আড়চোখে সকলকে দ্যাখে ।

সৃষ্টির মনের কথা মনে হয়-দ্বেষ।
সৃষ্টির মনের কথাঃ আমাদেরি আন্তরিকতাতে
আমদেরি  সন্দেহের ছায়াপাত টেনে এনে ব্যথা
খুঁজে আনা। প্রকৃতির পাহাড়ে পাথড়ে সমুচ্ছল
ঝর্নার জল দেখে তারপর হৃদয়ে তাকিয়ে 
দেখেছি প্রথম জল নিহত প্রাণীর রক্তে লাল 
হ'য়ে আছে ব'লে বাঘ হরিণের পিছু আজো ধায়;
মানুষ মেরেছি আমি-তার রক্তে আমার শরীর 
ভরে গেছে; পৃথিবীর পথে এই নিহত ভ্রাতার 
ভাই আমি ;আমাকে সে কনিষ্ঠের মতো জেনে তবু
হৃদয় কঠিন হ'য়ে বধ ক'রে গেল, আমি রক্তাক্ত নদীর
কল্লোলের কাছে শুয়ে অগ্রজপ্রতিম বিমূঢ়কে
বধ ক'রে ঘুমাতেছি-তাহার অপরিসর বুকের ভিতরে
মুখ রেখে মনে হয় জীবনের স্নেহশীল ব্রতী 
সকলকে আলো মনে করে অগ্রসর হ'য়ে 
তবুও কোথাও কোনো আলো নেই ব'লে ঘুমাতেছে।
ঘুমাতেছে।
যদি ডাকি রক্তের নদী থেকে কল্লোলিত হ'য়ে 
ব'লে যাবে কাছে এসে, 'ইয়াসিন আমি',
হানিফ মহম্মদ মকবুল করিম আজিজ-
আর তুমি?' আমার বুকের 'পরে হাত রেখে  মৃত মুখ থেকে
চোখ তুলে শুধাবে সে-রক্তনদী উদ্বেলিত হয়ে 
বলে যাবে, 'গগন, বিপিন,শশী, পাথুরেঘাটার;
মানিকতলার,শ্যামবাজারের, গ্যালিফ স্ট্রিটের, এন্টালির-'
কোথাকার কেবা জানে; জীবনের ইতর শ্রেনীর
মানুষ তো এরা সব; ছেঁড়ে জুতো পায়ে 
বাজারের পোকাকাটা জিনিসের কেনাকাটা করে;
সৃষ্টির অপারিক্লান্ত চারনার বেগে
এই সব প্রানকণা জেগেছিল-বিকালের সূর্যের রশ্মিতে 
সহসা সুন্দর ব'লে মনে হয়েছিলো কোনো উজ্জ্বল চোখের 
মনীষী লোকের কাছে এই সব অনুর মতন 
উদ্ভাসিত পৃথিবীর উপেক্ষিত জীবনগুলোকে। 
সূর্যের আলো ঢলে রোমাঞ্চিত রেণুর শরীরে 
রেণুর সংঘর্ষে যেই শব্দ জেগে ওঠে 
সেখানে সময় তার অনুপম কণ্ঠের সংগীতে 
কথা বলে; কাকে বলে? ইয়াসিন মকবুল শশী 
সহসা নিকটে এসে কোনো-কিছু বলবার আগে 
আধ-খন্ড অনন্তের অন্তরের থেকে যেন ঢের
কথা ব'লে গিয়েছিলো; তবু-
অনন্ত তো খন্ড নয়; তাই সেই স্বপ্ন, কাজ, কথা
অখন্ড অনন্তে অনর্হিত হ'য়ে গেছে;
কেউ নেই, কিছু নেই-সূর্য নিভে গেছে।

এ-যুগে এখন ঢের কম আলো সব দিকে, তবে।
আমরা এ-পৃথিবী  বহুদিনকার 
কথা কাজ ব্যাথা ভুল সংকল্প চিন্তার 
মর্যদায় গরা কাহিনীর মুল্য নিংড়ে এখন 
সঞ্চয় করেছি বাক্য শব্দ ভাষা অনুপম বাচনের রীতি।
মানুষের ভাষা তবু অনুভুতিদেশ থেকে আলো 
না পেলে নিছক ক্রিয়া ; বিশেষণ ; এলোমেলো নিরাশ্রম শব্দের কঙ্কাল 
জ্ঞানের নিকট থেকে ঢের দুরে থাকে।
অনেক বিদ্যার দান উত্তরাধিকারে পেয়ে তবু 
আমাদের এই শতকের
বিজ্ঞান তো সংকলিত জিনিসের ভিড় শুধু-বেড়ে যায় শুধু;
তবুও কোথাও তার প্রান নেই ব'লে অর্থময় 
জ্ঞান নেই আজ এই পৃথিবীতে ;জ্ঞানের বিহনে প্রেম নেই।

এ-যুগে কোথাও কোনো আলো-কোনো ক্লান্তিময় আলো
চোখের সুমুখে নেই যাত্রিকের; নেই তো নিঃসৃত অন্ধকার 
রাত্রির মায়ের মতোঃ মানুষের বিহুল দেহের 
সব দোষ প্রক্ষালিত ক'রে দেয়-মানুষের বিহুল আত্মাকে 
লোক্সমাগমহীন একান্তের অন্ধকারে অন্তঃশীল ক'রে
তাকে আর শুধায় না-অতীতের শুধানো প্রশ্নের 
উত্তর চায় না আর-শুধু শব্দহীন মৃত্যুহীন 
অন্ধকার ঘিরে রাখে;সব অপরাধ ক্লান্তি ভয় ভুল পাপ 
বীতকাম হয় যাতে-এ জীবন ধীরে-ধীরে বীতশোক হয়,
স্নিগ্ধতা হৃদয়ে জাগে; যেন দিকচিহ্নময় সমুদ্রের পারে
কয়েকটি দেবদারু গাছের ভিতরে অবলীন
বাতেসের প্রিয়কন্ঠ কাছে আসে- মানুষের রক্তাক্ত আত্মায়
সে-হাওয়া অনবচ্ছিন্ন সুগমের-মানুষের জীবন নির্মল।
আজ এই পৃথিবীতে এমন মহানুভব ব্যাপ্ত অন্ধকার 
নেই আর? সুবাতাস গভীরতা পবিত্রতা নেই?
তবুও মানুষ অন্ধ দুর্দশার থেকে স্নিগ্ধ আঁধারের দিকে 
অন্ধকার হ'তে তার নবীন নগরী গ্রাম উৎসবের পানে 
যে অনবনঅমনে চলছে আজো-তার হৃদয়ের 
ভুলের পাপের উৎস অতিক্রম ক'রে চেতনার 
বলয়ের নিজে গুনে র'য়ে গেছে ব'লে মনে হয় ।

1946-47

diner aloye oi manusher osposto bestota;
pothe- ghate trak tramline e futpate;
kothao porer bari ekhuni nilem hobe- mone hoi,
joler moton dam e.
sokol ke faki diye sorge pouchube
sokoler ag e sokolei tai.


oneker i urddho sas e jete hoi, tobu
nilem er ghor bari ashbab- othoba ja nilem ei noy
se - sob jinish

bohu ke bonchito kore du jon ki ek jon kine nite pare.
prithibite sud khate:sokoler jonnonoy.
onirbochonio hondi ek jon lokder dabi ese
sobi ney, nari keo niye jay.
baki sob manushe ra ondho kar e hemonter obirol patar moton
kothao nodir pane ure jete chay.
othoba matir dike- prithibir kono puno probaher bizer vitor e
mise giye. prithibir dher jonmo hoye geche jene , tobu
abar surjer gondhe fire ese dhulo ghas kusumer omritotte kobe
porichito jol, alo, adho odhikarini ke odhikar kore nite hobe:
vebe tara ondhokar e lin hoye jay.

lin hoye gele tara ekhon to - mrito.
mrite ra e prithibite fere na kokhono.
mrite ra kothao nei; ache?
kono- kono oghraner poth e pai chari- kora santo maush er
ridoyer pothe chara mritera kothao nei bole mone hoi;
tahole mrittur age alo onno akash nari ke
kichu ta su sosthir vabe pele valo hoto.


banglar lokhho gram nirasaye alo hinotay dube nistobdho nistel.
surjo oste chole gele kemon sukesi ondhokar
khopa bedhe nite pare- kintu kar hate?
alulaito hoye cheye thake- kintu kar tore?
hat nei- kothao manush nei; banglar lokkho gram ratri ekdin
alponar, poter chobir moto suhassa,potolchera chokher maushi
hote perechilo pray; nive geche sob.


ei khane nobanner ghran ora sedin o peyeche;
notun chaler rose rodrer koto kak
vore geche ei prithibir pothe ei nihoto vratar
vai ami; amake se konister moto jene tobu
ridoye kothin hoye bodh kore gelo, ami roktakto nodir
kolloler kache suye ogrojoprotim bimur ke
bodh kore ghumatechi- tahar oporisor buker vitore
mukh rekhe mone hoi jiboner snehoshil broti
sokolke alo debe mone kore ogrosor hoye
tobuo kothao kono alo nei bole ghumateche.
ghumateche.
jodi daki rokter nodir theke kollolito hoye
bole jabe kache ese,
vai ami; amake se konister moto jene tobu
ridoye kothin hoye bodh kore gelo, ami roktato nodir
kollol er kache suye ogrojoprotim bimur ke
bodh kore ghumatechi-tahar oporisor buker vitore
mukh rekhe mone hoi jiboner snehsil broti
sokol ke alo debe mone kore ogrosor hoye
tobuo kothao kono alo nei bole ghumateche.
ghumateche.


jodi daki rokter nodir theke kollolito hoye
bole jabe kache ese. iyasin ami,
hanif muhammod mokbul korim ajij-
ar tumi amar buker pore hat rekhe mrito mukh theke
chokh tule sudhabe se- rokto nodi uddelito hoye
bole jabe, gogon, bipin, sosi,pathure ghatar;
manik tolar , shem bajarer , gelif striter, entalir-
kothakar keba jane;jiboner itor srenir
maush toh eta sob; chera juto paye
bajarer poka kata jinish er kena kata kore;
sristir oporiklanto charonar bege
ei sob pran kotha jege cgilo- bikeler surjer rossite
sohosa sundor bole mone hoye chilo kono ujjol chokher
monishi loker kache ei sob onur moton
udvasito prithibir upekkhito jibonguloke.
surjer alor dhole romanchito renur sorire
renur songorse jei sobdo jege uthe
sekhane somoy tar onupom konther songite
kotha bole; kake bole? iyasin mokbul soshi
sohosa nikote ese kono- kichu bolbar age
addh-khondo ononter ontorer theke jano dher
kotha bole giyechilo; tobu-
ononnto to khondo noy;tai sei sopno , kaj , kothe
okhondo ononte onrhito hoye geche;
keu nei , kichu nei- surjo nive geche.

 

e- juge ekhon dher kom alo sob dike , tobe.
amra ei prithibi bohudin kar
kotha kaj betha vul songkolpo chintar
morjaday gora kahinir mullo nigre ekhon
sonchoy korechi bakko sobdo vasa onupom bachoner riti.
manusher vasa tobu onuvuti desh theke alo
na pele nichok kria; biseson; elomelo nrasroy sobder kogkal
gyeaner nikot theke dher dure thake.
onek biddar dan uttoradikare peye tobu
amader ei sotoker

biggan to sogkolito jinisher vir sudhu- bere jai sudhu;
tobuo kothao tar pran nei bole orthomoy
geyan nei aj prithibite; geyaner bihone prem nei.

e - juge kothao kono alo- kono kantimoye alo
chokher sumukhenei jatriker; nei to nihsrito ondhokar
ratrir mayer moto; manusher bihol deher
sob dos prokkhalito kore dey- manusher bihol attake
loksomagomhin ekanter ondhokare ontoshil kore

take ar sudhaye na- otiter sudhano prosner
uttor chay na ar-sudhu sobdohin mrittu hin
ondhokare ghire rakhe , sob oporadh klanti voi vul pap
bitkam hoi jate- e- jibon dhire- dhire bit shok hoi,
snigdhota ridoye jage; jeno dik chinho moy somudrer pare
koyekti debdaru gacher vitore obolin
batasher prio kontho ache ase - manusher roktakto attay
se- hawa onobchinno sugomer- manusher jibon nirmol.
aj ei prithibite emon onuvob bepto ondhokar
nei ar? subatash govirota pobitrota nei?


tobuo manush ondho dur dosha theke snigdho adharer dike
ondhokar hote tar nobin nogori gram utshober pane
je onobonmone cholche ajo - tar ridoyer
vuler papere utso otikrom kore chetonar
boloyer nije gun roy geche bole mone hoy.