Here you will find the Poem JONANTIKe \ জনান্তিকে of poet Jibanananda Das
তোমাকে দেখার মতো চোখ নেই- তবু, গভীর বিস্ময়ে আমি টের পাই- তুমি আজো এই পৃথিবীতে র'য়ে গেছি। কোথাও সান্ত্বনা নেই পৃথিবীতে আজ; বহুদিন থেকে শান্তি নেই। নীড় নেই পাখিরো মতন কোনো হৃদয়ের তর। পাখি নেই। মানুষের হৃদয়কে না জাগালে তাকে ভোর, পাখি, অথবা বসন্তকাল ব’লে আজ তার মানবকে কী ক’রে চানাতে পারে কেউ। চারিদিকে অগণন মেশিন ও মেশিনের দেবতার কাছে নিজেকে স্বাধীন ব’লে মনে ক’রে নিতে গিয়ে তবু মানুষ এখনও বিশৃঙ্খল। দিনের আলোর দিকে তাকালেয় দেখা যায় লোক কেবলি আহত হ’য়ে মৃত হ’য়ে স্তব্ধ হয়; এ ছাড়া নির্মল কোনো জননীতি নেই। যে-মানুষ- যেই দেশে টিঁকে থাকে সে-ই ব্যক্তি হয়- রাজ্য গড়ে- সাম্রাজ্যের মতো কোনো ভূমি চায়। ব্যক্তির দাবিতে তাই সাম্রাজ্য ভেঙে গিয়ে তারই পিপাসায় গ’ড়ে ওঠে। এ ছাড়া অমল কোনো রাজনীতি পেতে হ’লে তবে উজ্জ্বল সময়স্রোতে চ’লে যেতে হয়। সেই স্রোত আজো এই শতাব্দীর তরে নয়। সকলের তরে নয়। পঙ্গপালের মতো মানুষেরা চরে; ঝ’রে পড়ে। এই সব দিনমান মৃত্যু আশা আলো গুনে নিতে ব্যাপ্ত হ’তে হয়। নবপ্রস্থানের দিকে হৃদয় চলেছে। চোখ না এড়ায়ে তবু অকস্মাৎ কখনো ভোরের জনান্তিকে চোখে থেকে যায় আরো-এক আভাঃ আমাদের এই পৃথিবীর এই ধৃষ্ট শতাব্দীর হৃদয়ের নয়- তবু হৃদয়ের নিজের জিনিস হ’য়ে তুমি র’য়ে গেছ। তোমার মাথাত চুলে কেবলই রাত্রের মতো চুল তারকার অনটনে ব্যাপক বিপুল রাতের মতন তার একটি নির্জন নক্ষত্রকে ধ’রে আছে। তোমার হৃদয়ে গায়ে আমাদের জনমানবিক রাত্রি নেই। আমাদের প্রাণে এক তিল বেশি রাত্রির মতো আমাদের মানবজীবন প্রাচারিত হ’য়ে গেছে ব’লে- নারি, সেই এক তিল কম। আর্ত রাত্রি তুমি। শুধু অন্তহীন ঢল, মানব-খচিত সাঁকো, শুধু অমানব নদীদের অপর নারীর কন্ঠ তোমার নারীর দেহ ঘিরে; অতএব তার সেই সপ্রতিভ অমেয় শরীরে আমাদের আজকের পরিভাষা ছাড়া আরো নারী আছে। আমাদের যুগের অতীত এক কাল র’য়ে গেছে। নিজের নুড়ির ’পরে সারাদিন নদী সূর্যের- সুরের বীথি, তবু নিমেষে উপল নেই- জলও কোন্ অতীতে মরেছে; তবু নবীন নুড়ি- নতুন উজ্জ্বল জল নিয়ে আসে নদী; জানি আমি জানি আদি নারী শরীরিণীকে স্মৃতির (আজকে হেমন্ত ভোরে) সে কবের আঁধার অবধি; সৃষ্টির ভীষণ অমা ক্ষমাহীনতায় মানবের হৃদয়ের ভাঙা নীলিমায় বকুলের বনে মনে অপার রক্তের ঢলে গ্লেশিয়ারে জলে অসতী না হয় তবু স্মরণীয় অনন্ত উপলে প্রিয়াকে পীড়ন ক’রে কোথায় নভের দিকে চলে।
tomake dekhar moto chokh nei-tobu, govir bisoye ami ter pai-tumi ajo ei prithibite roye geche. kothao santona nei prithibite aj; bohudin theke santi nei. nir nei pakhir moton kono hridiyer tore . pakhi nei. manuser hridoyka na jagale take vor,pakhi,othoba bosontokal bole aj tar manbke ki kore cenate pare kew. cardike ognn mesin o mesiner debotar kache nijek sadhin bole mone kore nite giye tobu manus akhono bisringkhol. diner alor dike takalei dekha zai lok keboli ahoto hoye mreto hoye stobdho hoy; a chara nirmol kono jononite nei ze manus zei desh tike thake sei bakti hoy rajjo gore samrajjer moto kono vuma chai.baktir dabite tai samrajjo keboli venge giye tar e pipasay- gore othe. a chara omol kono rajniti pete hole tobe ujjol somoysrote chole zete hoy. sei srot ajo ei sotabdir tore noy. sokoler tore noy. pongo paler moto manusera chore; zhore pore. ei sob dinman mrittu asa alo gune nite bapto hote hoy. nobprostaner dike hridoy choleche. chokh na erate tobu oksat vorer jonantike chokhe theke zai aro ek ava amader ei prithibir ei dhristo sotabdir hridoyer noy tobu hridoyer nijer jinis hoye tumi roye geche. tomar mathar chule keboli ratrir moto chul tarokar ontone bepok bipul rater moton tar ekti nirjon nokkhotroke dhore ache. tomar hridoy gaye amader jonmanbik ratri nei.amader pran ek til beshi ratrirmoto amader manbjibon procharito hoye geche bole- nari, sei ek til kom. arto ratri tumi. sudhu onthin dhol manob khochito sako sudhu amanob nodider opor narir kontho tomar narir deho ghire; otoeb tar sei sprotiv omeyo sorire amader ajker privasa chara aro nari ache. amader zuger otit ek kal roye geche. nijer nurir pore saradin nodi surzer surer bithi,tobu nimese upol nel jolo kono otite moreche; tobuo nobin nuri notun ujjol jol niye ase nodi; jani ami jani adi nari soririnika sritir (ajke hemonto vore) se kober adhar obdhi; shristir vison oma khomahinota manober hridoyer vanga nilimay bokuler bone mone opar rokter dhole glesiyere jole osoti na hoye tobu soroniyo ononto uple priyake piron kore kothay nver dike chole.