Here you will find the Long Poem ei sob din ratri \ এই সব দিন রাত্রি of poet Jibanananda Das
মনে হয় এর চেয়ে অন্ধকার ডুবে যাওয়া ভালো। এইখানে পৃথিবীর এই ক্লান্ত এ অশান্ত কিনারার দেশে এখানে আশ্চর্য সব মানুষ র'য়েছে। তাদের সম্রাট নেই, সেনাপতি নেই; তাদের হৃদয়ে কোনো সভাপতি নেই; শরীর বিবশ হ'লে অবশেষে ট্রেড-ইউনিয়নের কংগ্রেসের মতো কোনো আশা হতাশার কোলাহল নেই। অনেক শ্রমিক আছে এইখানে আরো ঢের লোক আছে সঠিক শ্রমিক নয় তারা । স্বাভাবিক মধ্যশ্রেণী মদ্ধবিত্ত শ্রেণীর থেকে ঝ'রে এরা তবুও মৃত নয় ; অন্তবিহীন কাল মৃতবৎ ঘোরে। নামগুলো কুশ্রী নয়; পৃথিবীর চেনা জানা নাম সব । আমারা অনেক দিন এ সবের নামের সাথে পরিচিত; তবু, গৃহ নীড় নির্দেশ সকলি হারায়ে ফেলে ওরা জানেনা কোথায় গেলে মানুষের সমাজের পারিশ্রমিকের মতন নির্দেশ সকলি হারায়ে ফেলে ওরা জানে না কোথায় গেলে জল তেল খাদ্য পাওয়া যাবে; অথবা কোথায় মুক্ত পরিচ্ছন্ন বাতাসের সিন্ধুতীর আছে। মেডিকেল ক্যাম্বেলের বেলগাছিয়ার যাদপুরের বেড, কাচড়াপাড়ার বেডে সব মিলে কতগুলো সব? ওরা নয়-সহসা ওদের হয়ে আমি কাউকে শুধায়ে কোনো ঠিকমতো জবাব পাইনি। বেড আছে বেশি নেই-সকলের প্রয়োজনে নেই। যাদের আস্তানা ঘর তল্পিতল্পা নেই হাসপাতালের ব্বড হয়তো তাদের তরে নয়। বটতলা মুচিপাড়া তালতলা জোড়াসাঁকো-আরো ঢের বার্থ অন্ধকারে যারা ফুতপাত ধ'রে অথবা ট্রামের লাইন মাড়িয়ে চলছে তাদের আকাশ কোন দিকে? জানু ভেঙে প'রে গেলে হাত কিছুক্ষ্ণ আশাশীল হ'য়ে কিছু চায়-কিছু খোঁজে ; এ ছাড়া আকাশ আর নেই। তাদের আকাশ সর্বদাই ফুতপাতে; মাঝে-মাঝে এম্বুলেন্স গাড়ির ভিতরে রণক্লান্ত নাবিকের ঘরে ফিরে আসে যেন এক অসীম আকাশে। এ-রকম ভাবে চ'লে দিন যদি রাত হয়, রাত যদি হ'য়ে যায় দিন, পদচিহ্নময় পথ হয় যদি দিকচিহ্নহীন, কেবলি পাথুরেঘাটা নিমতলা চিৎপুর- খালের এপার-ওপার রাজাবাজারের অস্পষ্ট নির্দেশে হাঘরে হাভাতেদের তবে অনেক বেডের প্রয়োজন; বিশ্রামের প্রয়োজন আছে; বিচিত্র মৃত্যুর আগে শান্তির কিছুটা প্রয়োজন। হাসপাতালের জন্য যাহাদের অমূল্য দাদন, কিংবা যারা মরণের আগে মৃতদের জাতিধর্ম নির্বিচারে সকলকে- সব তুচ্ছতম আর্তকেও শরীরের সান্ত্বনা এনে দিতে চায়, কিংবা যারা এই সব রোধ ক'রে এক সাহস পৃথিবী সুবাতাসে সমুজ্জ্বল সমাজ চেয়েছে- তাদের ও তাদের প্রতিভা প্রেম সংকল্পকে ধন্যবাদ দিয়ে মানুষকে ধন্যবাদ দিয়ে যেতে হয়। মানুষের অনিঃশেষ কাজ চিন্তা কথা রক্তের নদীর মতো ভেসে গেল, তারপর, তবু,এক অমুল্য মুগ্ধতা অধিকার ক'রে নিয়ে ক্রমেই নির্মল হ'তে পারে। ইতিহাস অরধসত্যে কামাচ্ছন্ন এখনো কালের কিনারায়; তবুও মানুষ এই জীবনকে ভালোবাসে; মানুষের মন জানে জীবনের মানেঃ সকলের ভালো ক'রে জীবনযাপন। কিন্তু সেই শুভ রাষ্ট্র ঢের দূরে আজ । চারিদিকে বিকলাঙ্গ অন্ধ ভিড়-অলীক প্রয়াণ। মন্বন্তর শেষ হ'লে পুনরায় নব মন্বন্তর ; যুদ্ধ শেষ হ'য়ে গেলে নতুন যুদ্ধের নান্দীরোল; মানুষের লালসার শেষ নেই; উত্তেজনা ছাড়া কোনো দিন ঋতু ক্ষ্ণ অবৈধ সংগম ছাড়া সুখ অপরের মুখ স্নান ক'রে দেওয়া ছাড়া প্রিয় সাধ নেই। কেবলি আসন থেকে বড়ো, নবতর সিংহাসনে যাওয়া ছাড়া গতি নেই কোনো মানুষের দুঃখ কষ্ট মিথ্যা নিস্ফলতা বেড়ে যায়। মনে পড়ে কবে এক রাত্রির স্বপ্নের ভিতরে শুনেছি একটি কুষ্ঠকলঙ্কিত নারী কেমন আশ্চর্য গান গায়; বোবা কালা পাগল মিনসে এক অপরুপ বেহালা বাজায়; গানের ঝংকারে যেন সে এক একান্ত শ্যাম দেবদারু গাছে রাত্রির বর্ণের মতো কালো-কালো শিকারী বেড়াল প্রেম নিবেদন করে আলোর রঙের মতো অগণন পাখিদের কাছে ; ঝর্ ঝর্ ঝর্ সারারাত শ্রাবণের নির্গলিত ক্লেদরক্ত বৃষ্টির ভিতর এ-পৃথিবী ঘুম স্বপ্ন রুদ্ধশ্বাস শঠতা রিরংসা মৃত্যু নিয়ে কেমন প্রমত্ত কালো গণিকালয়-নরক শ্মশান হ'লো সব । জেগে উঠে আমাদের আজকের পৃথিবীকে এ-রকম ভাবে অনুভব আমিও করেছি রোজ সকালের আলোর ভিতর বিকেলে-রাত্রির পথে হেঁটে ; দেখেছি রজনীগন্ধা নারীর শরীর অন্ন মুখে দিতে গিয়ে আমার অঙ্গার রক্তঃ শতাব্দীর অন্তহীন আগুনের ভিতরে দাঁড়িয়ে। এ-আগুন এত রক্ত মধ্যযুগ দেখেছে কখনো? তবুও সকল কাল শতাব্দীকে হিসেব নিকেশ ক'রে আজ শুভ কাজ সূচনার আগে এই পৃথিবীর মানবহৃদয় স্নিগ্ধ হয়-বীতশোক হয়? মানুষের সব গুন শান্ত নীলিমার মতো ভালো? দীনতাঃ অন্তিম গুণ, অন্তহীন নক্ষত্রের আলো ।
mone hoi er cheye ondhokare dube jawa valo. eikhane prithibir ei klanto e osanto kinarar deshe ekhane aschorjo sob manush royeche. tader somrat nei, senapoti nei; tader ridoye kono sovapoti nei; sorir bisob hole obosese tred- unioner kogres er moto kono asa hotasar kolahol nei. onek sromik ache ekhane. aro dher lok ache sothik sromik noy tara. savabik moddho sreni nimno sreni moddho bitto srenir theke jhore era tobu mrito noy; onto bihin kal mritobot ghore. nam gulo kusree noy, prithibir chena jana nam ei sob. amra onek din esober namer sathe porichito; tobu, griho nir nirdesh sokoli haraye fele ora jane na kotha e gele manusher somajer parisromiker moton nirdisto kono sromer bidhan pawa jabe; jane na kothaye gele jol tel khaddo pawa jabe; othoba kothao mukto porichonno batasher sindhutir ache. medicel kembeler belgachiar jadobpurer bed, kachra parar bed sob mile kotogulo sob? ora noy- sohosa oder hoy ami kawke sudhaye kono thikmoto jobab paini. bed ache, besi nei- sokoler proyojone nei. jader astana ghor tolpi tolpa nei haspataler bed hoyto tader tore noy. bot tola muchi para tal tola jorasako- aro dher bertho ondhokare jara futpat dhore othoba tramer line mariye cholche tader akash kon dike? janu venge pore gele hat kichu khon asasil hoye kichu chay- kichu khohe; e chara akash ar nei. tader akash sorbodai futpate; majhe- majhe ambulance garir vitore rono klanto nabikera ghore fire ase jeno ek osim akash e. e rokom vabe chole din jodi rat hoy, rat jodi hoy jay din, podo chinho moy poth hoy jodi dik chinno hin, kebol i patheru ghata nim tola chitpur- khaler epar -opar raja bajarer osposto nirdeshe haghore havaterder tobe onek beder proyojon ache; bichitro mrittur age santir kichuta proyojon. haspataler jonno jahader omullo dadon, kinba jara moroner age mrito der jati dhormo nirbichare sokol ke - sob tucchotomo artokeo sorirer santona ene dite chay, kingba jara ei sob rodh kore ek sahosi prithibi subatas somujjol somaj cheyeche- tader o tader protiva prem sogkolpoke dhonnobad diye manush ke dhonnobad diye jete hoi. manusher onises kaj chinta kotha rokter nodir moto vese gele, tarpor, tobu, ek omullo mughota odhikar kore niye kromei nirmol hote pare. itihash ordho sotte kamachonno ekhono ekhono kaler kinaraye; tobuo manush ei jibonke valobase; manusher mon jane jiboner mane: sokoler valo kore jibonjabon. kintu sei subho rastro dher dure aaj. chari dike kikolanggo ondho vir- olik proyan! monontor ses hole punoray nobo monontor; judho ses hoye gele notun juddher nandiroll; manusher lalosar ses nei; utte jona chara kono din ritu khon oboidho songram chara sukh oporer mukh mlan kore deya chara priyo sadh nei. keboli ason theke boro, nobotoro sighasone jawa chara goti nei keno. manusher dukkho kosto mittha nisfolota bere jay. mone pore kobe ek ratrir sopner vitore sunechi ekti kustokolongkito nari kemon aschorjo gan gay; boba kala pagol minse ek oporup behala bajaye; ganer jhongkare jeno se ek ekanto sheym debdaru gache ratrir borner moto kalo - kalo sikari beral prem nibedon kore alor ronger moto ogonon pakhi der kache; jhor,jhor,jhor, sara rat sraboner nirgolito kled rokto bristir vitor e prithibi ghum shopno ruddhosas sothota higsa mrittu niye kemon promotto kalo gonikaloye - norok sosan holo sob. jege uthe amader ajker prithibike e rokom vabe onuvob amio korechi roj sokaler alor vitore bikele- ratrir pothe hete; dekhechi rojoni ghondha narir sorir onno mukhe dite giye amra ongar rokto: sotabdir ontohin aguner vitore dariye. e- agun eto rokto moddhojug dekheche kokhono? tobro sokol kal sotabdike hiseb nikes kore aaj subho kaj suchonar age ei prithibir manob ridoye snigdho hoy- bit shok hoi? manusher sob gun santo nilimar moto valo? dinota: ontim gun, onto hin nokhtrer aalo.