Jibanananda Das

English      Bengali

Here you will find the Long Poem manusher mrittu hole \ মানুষের মৃত্যু হ'লে of poet Jibanananda Das

মানুষের মৃত্যু হ'লে

মানুষের মৃত্যু হ'লে তবুও মানব
থেকে যায়; অতীতের থেকে উঠে আজকের মানুষের কাছে
প্রথমত চেতনার পরিমাপ নিতে আসে।

আজকের আগে যেই জীবনের ভীড় জমেছিলো
তারা ম'রে গেছে;
প্রতিটি মানুষ তার স্বতন্ত্র সত্তা নিয়ে
অন্ধকারে হারায়েছে;
তবু তার আজকের আলোর ভিতরে 
সন্ঞারিত হ'য়ে উঠে আজকের মানুষের সুরে
যখন প্রেমের কথা ব'লে
অথবা জ্ঞানের কথা-
অনন্ত যাত্রার কথা মনে হয় সে-সময় 
দীপংকর শীজ্ঞানের;
চলছে-চলছে-

একদিন বুদ্ধকে সে চেয়েছিলো ব'লে ভেবেছিলো।
একদিক ধুসর পাতায় যেই জ্ঞান থাকে-তাকে। 
বিজ্ঞানে প্রবীণ হ'য়ে-তবু-কেন অম্বাপালীকে 
চেয়েছিলো প্রণয়ে নিবিড় হ'য়ে উঠে।

চেয়েছিল- 
পেয়েছিলো শ্রীমতীকে কম্প্র প্রাসাদেঃ
সেই সিঁড়ি ঘুরে প্রায় নীলিমার গায়ে গিয়ে লাগে;
সিঁড়ি উদ্ভাসিত করে রোদ;
সিঁড়ি ধ'রে ওপরে ওঠার পথে আরেক রকম 
বাতাস ও আলোকের আসা যাওয়া স্থির ক'রে কী অসাধারণ
প্রেমের প্রয়াণ ? তবু- এই শেষ অনিমেষ পথে 
দেখেছে সে কোনো এক মহীয়সী আর  তার শিশু;
দু-জনেই মৃত। 
অথবা কেউ কি নেই ।

ওইখানে কেউ নেই।
 মৃত্যু আজ নারীনর্দমার ক্কাথে;
অন্তহীন শিশু ফুটপাতে;
আর সেই শিশুদের জনিতার কিউক্লীবতায় ।

সকল রৌদ্রের মতো ব্যাপ্ত আশা যদি 
গোলকধাঁধায় ঘুরে আবার প্রথম স্থানে ফিরে আসে 
শ্রীজ্ঞান কী তবে চেয়েছিলো?

সূর্য যদি কেবলি দিনের জন্ম দিয়ে যায়,
রাত্রি যদি শুধু নক্ষত্রের,
মানুষ কেবলি যদি সমাজর জন্ম দেয়, 
সমাজ অস্পষ্ট বিপ্লবের,
বিপ্লব নির্মম আবেশের, 
তাহলে শীজ্ঞান কিছু চেয়েছিলো?

নগরীর সিঁড়ি প্রায় নীলিমার গায়ে লেগে আছে;
অথচ নগরী মৃত। 
সে-সিড়ির আশ্চর্ষ নির্জন
দিগন্তের এক মহীয়সী,
আর তার শিশু;
তবু কেউ নেই।

ঢের ভারতীর কাল-পৃথিবীর আয়ু-শেষ ক'রে
জীবনের বঙ্গাব্দ পর্বের প্রান্তে ঠেকে,
পুনরুদযাপনের মত আরেকবার এই 
তেরশো পঞ্চাশ সাল থেকে শুরু ক'রে ঢের দিন 
আমারো হৃদয় এই সব কথা ভেবে 
সৃষ্টির উৎস আর উৎসারিত মানুষকে তবু 
ধন্যবাদ দিয়ে যায় ।
কেননা না সৃষ্টির নিহিত ছলনা ছেলে-ভুলোবার মতো তবু নয়;
মানুষও ঘুমের আগে কথা ভেবে সব সাবধান 
ক'রে নিতে চায়;
কথা ভেবে হৃদয় শুকায় জেনে কাজ করে ।

সময় এখন শাদা জলের বদলে বোনভায়ের 
নিয়ত বিপন্ন রক্ত রোজ 
মানুষকে দিয়ে যায়; 
ফসলের পরিবর্তে মানুষের শরীর মানুষ
গোলাবাড়ি উঁচু ক'রে রেখে নিয়তির 
অন্ধকারে অমানব;
তবুও গ্লানির মতো মানুষের মনের ভিতরে
এই সব জেগে থাকে ব'লে 
শতকের আয়ু-আধো আয়ু-আজ ফুরিয়ে গেলেও এই শতাব্দীকে তারা 
কঠিন নিস্পৃহভাবে আলোচনা ক'রে
আশায় উজ্জ্বল রাখে; না হ'লে  ছাড়া  
কোথাও অন্য কোনো প্রীতি নেই। 
মানুষের মৃত্যু হ'লে তবুও মানব 
থেকে যায়; অতীতের থেকে উঠে আজকের মানুষের কাছে 
আরো ভালো-আরো স্থির দিকনির্ণয়ের মতো চেতনার 
পরিমাপে নিয়ন্ত্রিত কাজ 
কতদুর অগ্রসর হ'য়ে গেছে জেনে নিতে আসে ।

manusher mrittu hole

manusher mrittu hole tobuo manob

theke jai otit theke uthe ajker mausher kache

prothomoto chetonar porimap nite ase.
aj ker age jei jiboner vir jome chilo

tara more geche;

protita manush tar sotontro sotta niye

ondhokar e harayeche;

tobuo tara ajker alor vitore

soncharito hoye uthe ajker manusher sure

jokhon prem er kotha bole

othoba geyen er kotha bole

ontoto jatrar kotha mone hoi se -somy

dipongkor sre gyean er;

cholche- cholche


ek din briddho ke chey chilo bole vebe chilo.
ek di dhusor pata e se geyan thake- take.
ek din nogorir ghurono sirir poth beye
bigyan e probin hoye- tobuo- keno ombapalike 
cheye chilo pronoyr nibir hoye uthe!


cheye chilo-

peyechilo sre moti ke kompro prasad e:
sei siri ghure praye nili mar gaye lage;
siri udvasito kore rod;


siri dhore upore othar pothe arek rokom
batash o alok er asa jawa sthir kore ki osadharon
prem proan? tobu- ei ei ses onimes pothe
dekheche se kono ek mohiosi ar tar sisu;
dui jonei mrito
othoba keo ki nei!


okhane keo nei.
mrittu aj nari nordomar kathe;
ontohin sisu futpate;
ar sei sisu der jonitar kiuklibotaye.


sokol rodrer moto bepto asa jodi
golo dhadhaye ghure abar prothom sthan e fire ase
sre gyean ki tobe cheye chilo?


surjo jodi keboli jodi diner jonmo diye jai,
ratri jodi sudhu nokhotrer ,
manush keboli jodi somajer jonmo dey,
somaj osposto biplober,
biplob nirmom abeser,
tahole sre gyean kichu cheye chilo?


nogorir siri praye nilimar gaye lege ache;
othocho nogori mrito.
se- sirir aschorjo nirjon
digonter ek mohiosi,
ar tar sisu tobuo keo nei.


dher varotio kal- prithibir aiu- ses kore
jiboner bongabdo porber prante thke,
purrujaponer moto arekbar ei
teroso ponchas sal theke suru kore dher din
amaro ridoye esob kotha vebe
sristir utso ar utsarito manush ke tobu
dhonnobad diye jay.
keno na sristir nihito cholona chele- vulobar moto tobu noy;
manush o ghumer ag e kotha vebe sob sabdhan
kore nite chay;
kotha vebe ridoye sukay jene kaj kore.

 

somoye ekhono sada joler bodol e bo vai er
niot biponno rokto roz
manush ke diye jai;
fosoler poriborte manusher sorir e manush
golabari uchu kore reke niotir
ondhokare omanob;
tobuo glanir moto manusher moner vitor e
ei sob jege thake bole
sotoker aiu - adho aiu- aj furiye gele o ei sotabdi ke tara
kothin nispriho vabe alochona kore
asa e ujjol rake; na hole echara
kothao onno kono priti nei.
manusher mrittu hole tobuo manob
theke jay; otiter theke uthe ajker manusher kache
aro valo - aro sthir dik nirnoyer moto chetonar
porimaper niontrito kaj
koto dur agrosor hoye geche jene nite ase.