Here you will find the Long Poem onanda \ অনন্দা of poet Jibanananda Das
এই পৃথিবী এ এক শতচ্ছিদ্র নগরী। দিন ফুরলে তারার আলো খানিক নেমে আসে। গ্যাসের বাতি দাঁড়িয়ে থাকে রাতের বাতাসে। দ্রুতগতি নরনারীর ক্ষনিক শরীর থেকে উৎসারিত ছায়ার কালো ভারে আঁধার আলোয় মনে হ'তে পারে এ- সব দেয়াল যে- কোনো নগরীর; সন্দেহ ভয় অপ্রেম দ্বেষ অবক্ষেয়ের ভিড় সূর্য তারার আলোয় অঢেলরক্ত হ'তে পারে যে- কোনোদিন ;সে কতবার আঁধার বেশি শানিত হয়েছে; বাহক নেই- দুরন্ত কাল নিজেই রয়েছে নিজেরি শব নিজের মানুষ, মানবপ্রানের রহস্যময় গভীর গূহার থেকে সিংহ শকুন শেয়াল নেউল সর্পদন্ত ডেকে। হৃদয় আছে বলেই মানুষ,দেখ,কেমন বিচলিত হ;য়ে বোনভায়েকে খুন ক'রে সেই রক্ত দেখে আঁশটে হৃদয়ে জেগে উঠে ইতিহাস অধম স্থুলতাকে ঘুচিয়ে দিতে জ্ঞান প্রতিভা আকাশ প্রেম নক্ষএকে ডাকে। এই নগরী যে- কোনো দেশ;যে - কোনো পরিচয়ে আজ পৃথিবীর মানজাতির ক্ষয়ের বলয়ে অন্তবিহীন ফ্যাক্টরি ক্রেন ট্রাকের শব্দে ট্রাকের কোলাহলে হৃদয়ে যা হারিয়ে গেছে মেশিনকন্ঠে তাকে শূন্য অবলেহন থেকে ডাকে। তুমি কি গ্রীস পোল্যান্ড চেক প্যারিস মিউনিক টোকিও রোম ন্যুইয়র্ক ক্রেমলিন আটলান্টিক লন্ডন চীন দিল্লী মিশর করাচী প্যালেস্টইন? একটি মৃত্যু,এক ভূমিকা,একটি শুধু আইন।' বলছে মেশিন।মেশিনপ্রতিম অধিনায়ক বলেঃ 'সকল ভুগোল নিতে হবে নতুন ক'রে গড়ে আমার হাতে গড়া ইতিহাসের ভেতরে , নতুন সময় সীমাবলয় সবই তো আজ আমি; ওদের ছোঁয়া বাঁচিয়ে আমার স্বতাধিকারকামী; আমি সংঘ জাঁতি রীতি রক্ত হলুদ নীল' সবুজ সাদা মেরুন অশ্লীন নিয়মগুলো বাতিল করি;কালো কোর্তা দিয়ে ওদের ধূসর পাটকিলে বফ্ কোর্তা তাড়িয়ে আমার অনচরের বৃন্দ অন্ধকারের বার আলোক ক'রে কী অবিনাশ দ্বৈপ- পরিবার এই দ্বীপই দেশ ;এ -দ্বীপ নিখিল তবে। অন্য সকল দ্বীপের হ-তে হবে আমার মতো- আমার অনুচরের মতো ধ্ৰব। হে রক্তবীজ,তুমি হবে আমার আঘাত পেয়ে অনবতুল আমির মতো শুভ।' সবাই তো আজ যে যার অন্তরঙ্গ জিনিস খুঁজে মানবভ্রাতাবোনকে বুকে টেনে নেবার ছলে তাদের নিকেশ ক-রে অনিবচন রক্তে এই পৃথিবীর জলে নানারকম নতুন নামের বৃহং ভীষণ নদী হ-য়ে গেল; এই পৃথিবীর সব নগরী পরিক্রমা ক-রে নতুন অভিধানের শব্দের ছন্দে সুপরিসর ভোরে া সব নদী গভীরতর মানে পেতে চাই- দিক সময়েই আতল রক্ত ক্ষালন ক-রে অনুতপ্ততায় বাস্তবিকই জল কি জলের নিকটতম মানে? অথবা কি মানবরক্ত বহন করি নির্মম অজ্ঞানে? কি আন্তরিক অর্থ কোথায় আছে? এই পৃথিবী গোষ্ঠীরা কি পরস্পরের কাছে ভাইয়ের মতোঃসং প্রকৃতির স্পষ্ট উংস থেকে মানবসভ্যতার এই মলিন ব্যতিক্রমে জেগে উঠে? যে যার দেহ আত্না ভালোবাসে অমল জলকণার মতন সমুদ্রকে এক মুঠে ধ-রে আছে? ভালো ক-রে বেঁচে থাকার বিশদ নির্দেশ সূর্যকরোজ্জ্বল প্রভাতে এসে সিংহা গ্লানি মৃত্যুকে শেষ ক'রে জেগে আছে? জেগে উঠে সমসাগরতীরে সূর্যস্রোতে তবুও ক্লান্ত পতিত মলিন হ'তে কি আবেদন আসছে মানুষ প্রতিদিনই - কোথার থেকে শকুনক্লান্তি বলেঃ 'জলের নদি?জেগে উঠুক আপামরের রক্ত কোলাহলে।' এ - সুর শুরু হয়েছিলো কুরুবষে-বেবিলনে ট্রয়ে; মানুষ মানী জ্ঞানী প্রধান হ'য়ে গেছে;তবুও হৃদয়ে ভালোবাসার যৌনকুয়াশা কেটে যে- প্রেম আসে সেটা কি তার নিজের ছায়ার প্রতি ? জলের কলরোলের পাশে এই নগরীর অন্ধকার আজ আধার আরো গভীরতর ক'রে ফেলে সভ্যতার ক'রে ফেলে সভ্যতার এই অপার আত্মরতি ; চারিদিকে নীল নরকে প্রবেশ করার চাবি অসীম স্বর্গ খুলে দিয়ে লক্ষ কোটি নরককীটের দাবি জাগিয়ে তবু সে কীট ধ্বংস করার মতো হ'য়ে ইতিহাসের গভীরতর শক্তি ও প্রেম রেখেছে কিছু হয়তো হৃদয়ে।
ei prithibir e ek soto chidro nogori. di furule tarar alo khanik neme ase. ges er bati dariye thake rater batase. druto goti noro narir khonik sorir theke utsharito chayar kalo vare adhar aloye mone hote pare e-sob deyal je kono nogorir; sondeho voi o prem desh obokhyer vir surjo tarar aloye odhel rokto hote pare je kono din; se koto bar adhar besi sanito hoyeche; bahok nei- duronto kal nijei royeche nijeri sob nijer manush, manob praner rohossomoye govir guhar theke singho sokun seyal neul sorpo donto deke. ridoy ache bolei manush, dekho, kemon bicholito hoye bon vaye ke khun kore sei rokto dekhe aste ridoye jege uthe itihaser odhom stulotake ghuchiye dite gyean protiva akash prem nokotro ke dake. ei nogori je - kono desh; je kono porichoye aj prithibir manob jatir khoyer boloye ontobihin fectori kren trak er sobde trafik kolahole ridoye ja hariye geche mesin konthe take sunno obolehon theke dake. tumi ki gris poland chek peris miunik tokio rom newuork cremlin atlantik london chin dilli misorkarachi pelestain? ekti mrittu , ek vumika,ekti sudhu aeen. boleche mesin. mesin protim odhinaok bole: sokol vugol nite hobe notun kore gore amar hate gora itihaser vetore, notun somoye sima boloy sobi toh aj ami; oder choa bachiye amar sottadhikar kami; ami songho jati riti rokto holud nil; sobuj sada merun oslil niom gulo batil kori; kalo korta diye oder dhusor patkile bof korta tariye amar onuchorer brindo ondhokarer bar alok kore ki obinash doipo- poribar ei dip e desh; e deep nikhil tobe, onno sokol diper hote hobe amar moto- amar onuchorer moto dhurobo. hy rokto biz, tumi hobe amar aghat peye onubotul amir moto subho. sobai toh aj je jar onto rongo jinish khuje manob vratar bon ke buke tene nebar chole tader nikesh kore onirbochon rokte ei prithibir rokte ei prithibir jole nana rokom notun namer brihot vison nodi hoye gelo; ei prithibir sob nogori porikroma kore notun ovidhaner sobde chonde jege suporisor vor e e sob nodi govir o toro mane pete chai- dibosh mayer atol rokto khalon kore onutopto tai basto bik e jol ki joler nikoto tomo mane ? othoba ki manob rokto bohon kori nirmom ogyan e? ki antorik ortho kotha e ache? ei prithibir gosthira ki porors porer kache vai er moto:sot prokritir sposto utso theke manob sovvotar ei molin betikrom e jege othe? je jar deho atta valobeshe amol jolkonar moton somudro ke ek muthe dhore ache? valo kore beche thakar bisod nirdesh e surjokrojjol provate ese hingsa glani mrittu ke ses kore jege ache? jege uthe somoye sagor teer e surjo srote tobuo klanto potito molin hote ki abedon asche manush proti din e- kotha theke sokun kranti bole: joler nodi? jege uthuk apamorar rokto kolahole! e sur suru hoye chilo kuru borse- bebilone troye; manush mani gyeani prodhan hoye geche; tobuo ridoye valobasahar jouno kuasha kete je prem ase seta ki tar nijer chayear proti? joler koloroler pase ei nogorir ondhokare aaj adhar aro govir kore fele sovvotar ei opar atto roti; charidik e neel noroke probesh korar chabi osim sorgo khule diye lokkho koti nok kiter dabi jagiye tobu se kit dhongso korar moto hoye itihaser govirtoro sokti o prem rekehche kichu hoito ridoye.